| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল ৮ দাবিতে দেশব্যাপী ১০ বিভাগীয় সমাবেশ করবে খেলাফত মজলিস


৮ দাবিতে দেশব্যাপী ১০ বিভাগীয় সমাবেশ করবে খেলাফত মজলিস


রহমত নিউজ ডেস্ক     22 June, 2023     02:52 PM    


বৈঠকে চলমান সংকট নিরসনের লক্ষ্যে বিগত ১১ ফেব্রুয়ারি’২৩ রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত গণসমাবেশে ঘোষিত খেলাফত মজলিসের ৮ দফা দাবী অবিলম্বে মেনে নেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানানো হয়।  এ গণদাবি আদায়ের লক্ষ্যে আগামী জুলাই মাসে দেশব্যাপী বিভাগীয় সদরে সমাবেশের তারিখ চূড়ান্ত করা হয়। সেগুলো হচ্ছে: ঢাকা ২৯ জুলাই, সিলেট ২২ জুলাই, চট্টগ্রাম ১৪ জুলাই, কুমিল্লা ১৩ জুলাই, নোয়াখালী ১৫ জুলাই, বরিশাল ২০ জুলাই, খুলনা ২২ জুলাই, রাজশাহী ১৩ জুলাই, রংপুর ১৫ জুলাই ও ময়মনসিংহ ২১ জুলাই ২০২৩।

বুধবার (২১ জুন) সন্ধ্যা ৭টায় খেলাফত মজলিসের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সাপ্তাহিক বৈঠকে এই তারিখসমূহে চূড়ান্ত করা হয়। খেলাফত মজলিসের কেন্দ্রীয় কার্যালয়ে ভারপ্রাপ্ত আমীর মাওলানা আবদুল বাছিত আজাদের সভাপতিত্বে ও মহাসচিব ড: আহমদ আবদুল কাদেরের পরিচালনায় অনুষ্ঠিত কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সাপ্তাহিক বৈঠকে উপস্থিত ছিলেন নায়েবে আমীর মাওলানা সাখাওয়াত হোসাইন, মাওলানা আহমদ আলী কাসেমী, অধ্যাপক আবদুল্লাহ ফরিদ, যুগ্ম মহাসচিব- এডভোকেট জাহাঙ্গীর হোসাইন, মুহাম্মদ মুনতাসির আলী, অধ্যাপক মো: আবদুল জলিল, প্রশিক্ষণ ও প্রকাশনা সম্পাদক অধ্যাপক কাজী মিনহাজুল আলম, প্রচার ও তথ্য সম্পাদক প্রকৌশলী আবদুল হাফিজ খসরু, যুব বিষয়ক সম্পাদক তাওহীদুল ইসলাম তুহিন, সহ-সাংগঠনিক সম্পাদক মাওলানা আবদুল হক আমিনী, সহ-আইন বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট শায়খুল ইসলাম, নির্বাহী সদস্য অধ্যাপক মাওলানা আজিজুল হক-সভাপতি ঢাকা মহানগরী দক্ষিণ, আবুল হোসাইন সাধারণ সম্পাদক ঢাকা মহানগরী দক্ষিণ প্রমুখ।

বৈঠকে চলমান আর্থ-সামাজিক ও রাজনৈতিক সংকটে গভীর উদ্বেগ প্রকাশ করে গভীর উদ্বেগের সাথে মজলিস নেতৃবৃন্দ বলেন, একদিকে দ্রব্যমূল্যের ক্রম ঊর্ধ্বগতি, লোডশেডিং, গ্যাস সংকটের কারণে নাগরিক জীবন আজ দুর্বিসহ হয়ে উঠেছে। অন্যদিকে পরাশক্তিগুলো বাংলাদেশের ব্যাপারে তৎপর হয়ে উঠছে। এটা ভালো লক্ষণ নয়। চলমান সিটি কর্পোরেশন নির্বাচনে কারচুপির অভিযোগ সহ প্রার্থীর উপর সরকারি দলের নির্যাতনের অভিযোগ এসেছে। বর্তমান নির্বাচন কমিশন সর্বক্ষেত্রে ব্যর্থতার পরিচয় দিয়েছে। এই অবস্থায় আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠ হওয়া সম্ভব নয়। অবিলম্বে একটি নির্বাচনকালীন দল নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন আয়োজন করতে হবে। কোন অজুহাত দেখিয়ে তা থেকে বিরত থাকা যাবে না। কালক্ষেপন না করে এর রূপরেখা নিয়ে বিরোধীদলগুলোর সাথে সরকারকে আলোচনায় বসতে হবে।

খেলাফত মজলিসের ৮দফা দাবি হচ্ছে:
১. ধর্মীয় শিক্ষা সংকোচন নীতি বন্ধ ও বিতর্কিত পাঠ্যক্রম বাতিল করা।
২. দল নিরপেক্ষ নির্বাচনকালীন সরকারের অধীনে জাতীয় নির্বাচনের ব্যবস্থা করা।
৩. নির্বাচনে সবার জন্যে সমান সুযোগ ও নিরাপত্তা নিশ্চিত করা।
৪. দ্বাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার বন্ধ রাখা।
৫. গ্রেফতারকৃত আলেম উলামা ও রাজনৈতিক নেতা-কর্মীদের মুক্তি ও মামলা প্রত্যাহার করা।
৬. রাজনৈতিক সভা-সমাবেশের অবাধ সুযোগ নিশ্চিতকরণ।
৭. পণ্যমূল্য কমিয়ে জনদুর্ভোগ লাঘব ও দুর্নীতি নির্মূল করা।
৮. বেকার সমস্যা সমাধান ও যোগ্যতার ভিত্তিতে সরকারী চাকুরীতে নিয়োগ দান।